Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

আমাদের লক্ষ্য (Our Vision)

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগণের দোরগোড়ায় ডাক সুবিধা পৌছে দেয়ার মাধ্যমে গ্রাহকসন্তুষ্টি অর্জন করা এবং সততা,  বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিক্যাল, ফাইন্যানশ্যাল, ইলেকট্রোনিকসহ সব ধরনের মানসস্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমান সম্পন্ন  প্রতিষ্ঠানে উন্নীত করা।

 

          আমাদের উদ্দেশ্য (Our Mision)

 

          দেশের অভ্যন্তরে ও বিদেশে উচ্চমান সম্পন্ন ডাকসেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন। এ লক্ষ্যে বাংলাদেশ ডাক বিভাগের করণীয়ঃ

          * গ্রাহক চাহিদা পূরণের জন্য সচেষ্ট থাকা।

          *  দক্ষ ও বিশ্বস্ত সেবা প্রদানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

          *  কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতামূলক মনে াভাব সৃষ্টি এবং সোব প্রদানের         সময় গ্রাহকের সাথে তাদের সম্মানজনক আচরণ নিশ্চিত করা।

          *  দেশের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্ঠান পরিচালনা করা।

          *  এলাকাভেদে দেশের সর্বত্র মানসম্মত সেবা প্রদান করা।

          আমাদের সার্ভিসসমূহ (Our Services)

 

          বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকে-

          ১। মূল সার্ভিস ২। এজেন্সি সার্ভিস।

১) মূল সার্ভিসঃ

          * সাধারণ চিঠি পত্র     * রেজিস্টার্ড চিঠিপত্র   * জি ই পি               * ই এম এস

          * মনিঅর্ডার             * পার্সেল সার্ভিস        * ভিপিপি                * ভি পি এল

          * ডাক টিকেট বিক্রয়  * ডাক দ্রব্যগ্রহণ, প্রেরণ ও বিলি                  * পিসিসি                          * ইএমটিএস।

২) এজেন্সি সার্ভিসঃ

          * ডাক জীবন বীমা                                                                                                     * সঞ্চয় ব্যাংক, সঞ্চয় পত্র বিক্রয় ও ভাঙ্গানো                                                                     * প্রাইজবন্ড  এবং পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙ্গানো                                                                * বিড়ি ব্যান্ডরোল মুদ্রণ ও বিক্রয়                                                                                    * প্রি-প্রেইড কার্ড বিক্রয়                                                                                               * সরকারের সকল নন পোস্টাল টিকেট মুদ্রণ ও বিতরণ                                                        * সরকারী সিদ্ধান্তক্রমে অন্য যে কোন সেবা।                              

          ডাক সেবার সময়সীমা (Standard time of Services)

          সর্বজনীন ডাকসেবা (Universal Postal Services)

ক্রমিক নং

ডাক সেবার ধরন

সেবা প্রদানের সময়সীমা

সাধারণ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

রেজিঃ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

জি ই পি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন ।

ই এম এস

ডাকঘরে বুক করার ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌছানো।

এয়ার পার্সেল

ডাকঘরে বুক করার ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌছানো।

মনিঅর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।